Charbela Chardik - Writer's Guideline
Writer's Guideline

লেখকদের প্রতি সম্পাদকের পরামর্শ

চারবেলা চারদিকের জন্য আপনাদের লেখা এবং নতুন ধরনের চিন্তাভাবনাগুলোকে আমরা সর্বাত্মক গুরুত্ব দেই। তবে আমরা কেবল সেই লেখকদের বিষয়েই আগ্রহী, যারা কিনা তাদের লেখনীর মাধ্যমে পাঠকদের কাছে পৌঁছতে পারেন। ফ্যাশন, লাইফস্টাইল, খাবার, ভ্রমণ, ইন্টারভিউ, গ্যাজেটস ইত্যাদি বিষয় নিয়ে যে যত নতুন ধরনের চিন্তা করতে পারেন এবং লিখতে পারেন তাদের লেখাগুলোই আমরা ছাপাতে আগ্রহী। আমরা আশা করি লেখকরা বিভিন্ন বিষয়ে তাদের আইডিয়া ও লেখা শেয়ার করবেন। আগ্রহী লেখকদেরকে নিচের নিয়মগুলো মেনে লেখা জমা দেয়ার অনুরোধ করা হচ্ছে :

লেখার স্টাইল

১. সব লেখাই শুদ্ধ বাংলায় লিখতে হবে এবং ব্যাকরণ বা বানানে কোনো ধরনের ভুল গ্রহণযোগ্য নয়। ২. চারবেলা চারদিক বাংলা একাডেমী নির্ধারিত বানানরীতি অনুসরণ করে। ৩. বাক্যে কেবল একটি উদ্ধৃতি চিহ্ন ('...') ব্যবহার হয়। ৪. প্রত্যেক লেখার সঙ্গে একটি শিরোনাম (যেটি পরে পরিবর্তিত হতে পারে), লেখকের নাম এবং ২-৩ লাইনের মধ্যে লেখার একটি সারাংশ দিতে হবে। ৫. এক পৃষ্ঠার একটি লেখা কমপক্ষে ৫০০ শব্দ এবং দুই পৃষ্ঠার একটি লেখা কমপক্ষে ৭০০ শব্দের হতে হবে। ৬. প্যারাগ্রাফগুলো ছোট রাখার চেষ্টা করবেন এবং প্রতি প্যারার একটি শিরোনাম দেবেন বোল্ড করে। ৭. শিরোনামগুলো এমন হতে হবে, যা পাঠকদের আকর্ষণ করতে সক্ষম হয়। ৮. সহজবোধ্য ভাষা ও ব্যাকরণের ব্যবহার এবং ভালো বাক্য গঠন জরুরি। ৯. যদি অন্য কারো আইডিয়া, উক্তি ইত্যাদি ব্যবহার করে থাকেন তবে তা উল্লেখ করে দিন। অন্য কারো আইডিয়া বা লেখা নিজের নামে চালানো থেকে বিরত থাকুন।

লেখা ছাপার উপযুক্ত করার জন্য পরামর্শ

১. লেখা মাইক্রোসফট অফিসে .doc অথবা .docx ফরমেটে অ্যাটাচ করে পাঠাতে হবে। ২. লেখার আইডিয়া অফিস ডকুমেন্ট ব্যবহার করে বুলেট ফরমেটে অ্যাটাচ করে পাঠাতে হবে। ৩. ই-মেইল পাঠানোর সময় সেটিতে আপনার নাম, ঠিকানা এবং ফোন নম্বর যুক্ত করে দেবেন। ৪. ই-মেইল পাঠাতে হবে এই ঠিকানায় : charbelachardik@yahoo.com ৫. আমরা লেখকদের পাঠানো যে কোনো লেখার প্রতি বিশেষ যত্নবান এবং লেখকের কাছ থেকে সঠিক তথ্য আশা করি। ৬. চারবেলা চারদিক যে কোনো লেখা পরিবর্তনের অধিকার রাখে এবং লেখকদের সেই পরিবর্তন গ্রহণের মানসিকতা থাকতে হবে। লেখা পাঠযোগ্য ও ছাপার যোগ্য করে তোলার লক্ষ্যে বানান, ব্যাকরণ, জায়গার সদ্ব্যবহার, খারাপ মানের লেখা ইত্যাদি ঠিক করতে সম্পাদকমণ্ডলী লেখায় পরিবর্তন আনতে পারেন। ছাপানো লেখাটির কপিরাইট চারবেলা চারদিকের। তবে লেখককে যথাযথ সম্মান প্রদান করা হবে। ৭. চারবেলা চারদিকে জমাকৃত যে কোনো লেখা একসঙ্গে অথবা ধারাবাহিকভাবে ছাপানোর অধিকার কর্তৃপক্ষের রয়েছে। ৮. লেখালেখিতে পূর্ব অভিজ্ঞতা থাকাটা জরুরি নয়। যদি থাকে তাহলে সেটি আপনার জীবনবৃত্তান্তে (সিভি) উল্লেখ করে দিতে হবে, সঙ্গে ছাপা হওয়া লেখার নমুনার কপি অথবা ওয়েব লিঙ্ক দেবেন। ৯. চারবেলা চারদিক প্রতিদিন ই-মেইলের মাধ্যমে অনেক লেখা পায়, যার সবক'টির উত্তর দেয়া সম্ভব হয় না। তবে আপনি নিশ্চিত থাকতে পারেন, আমরা আপনাদের সব লেখাই পাই এবং পড়ি। ১০. চারবেলা চারদিক ধারণা করে যে, লেখকরা তাদের প্রিন্ট ভার্সনে ছাপা লেখাগুলো অনলাইন মাধ্যমে দিতেও সম্মত, যদি না আগে থেকেই লেখক এ বিষয়ে আপত্তি করে থাকেন। অনলাইন মাধ্যমগুলোর মধ্যে থাকতে পারে ম্যাগাজিনটির ওয়েবসাইট, লাইসেন্সকৃত তৃতীয় পক্ষ, ম্যাগাজিনের ডিজিটাল ভার্সন এবং অন্যান্য। অনলাইন মাধ্যমগুলো লেখকদের পরিচিতি বাড়ায়। ১১. চারবেলা চারদিক ধারণা করে যে, লেখকরা তাদের প্রিন্ট ভার্সনে ছাপা লেখাগুলো এখন অথবা ভবিষ্যতে চারবেলা চারদিকের যে কোনো আন্তর্জাতিক ভার্সনে ছাপাতে সম্মত। ১২. চারবেলা চারদিক সাধারণত যেসব লেখককে লেখার জন্যে অ্যাসাইনমেন্ট দেয় তাদেরকে সম্মানী দিয়ে থাকে। তবে এ ছাড়াও যদি কেউ লেখা দেয় এবং সেই লেখা ছাপানো হয় তাকেও শব্দ সংখ্যা অনুযায়ী সম্মানী প্রদান করা হয়। ১৩. সম্মানীর বিষয়ে (এটি ওয়েব ভার্সনের জন্য নয়) প্রদায়করা সাধারণত প্রতি শব্দের জন্য টাকা ১.১৫ করে পায়। বিশেষ লেখক অথবা অতিথি লেখকদের ক্ষেত্রে সম্মানী তাদের লেখা অনুযায়ী প্রদান করা হয়।